Fluvial landforms in Arid region Class 12 || মরু অঞ্চলে জলধারার ক্রিয়ায় গঠিত বিশেষ ভূমিরূপ দশম শ্রেণী || WBCHSE

মরু অঞ্চলে জলধারার ক্রিয়ায় গঠিত বিশেষ ভূমিরূপ গুলির পরিচয় দাও?

সাধারণভাবে মরু অঞ্চলে বৃষ্টিপাত অতিসামান্য ঘটে এবং কোন কোন মরু প্রান্তরে দীর্ঘ পাঁচ থেকে সাত বছরেও একফোঁটা বৃষ্টিপাত হয় না।  কিন্তু কখনো কখনো ক্ষণস্থায়ী যে প্রবল বর্ষণ ঘটে,  তার প্রভাবে মরু প্রান্তরে অবস্থিত পর্বত গুলি থেকে অসংখ্য  বেগবতী  জলধারা সৃষ্টি হয়।  এদের স্থানীয় ভাষায় ওয়াদি  বলে। এই জলধারা গুলির ক্ষয় ও সঞ্চয় কাজে শুষ্ক অঞ্চলে বেশকিছু প্রকারের ভূমিরূপের  আবির্ভাব ঘটে। 


১) পেডিমেন্ট


পেডি শব্দের অর্থ  পাদদেশ এবং মেন্ট  শব্দের অর্থ  পাহাড়।  অর্থাৎ মরু অঞ্চলে পর্বতের পাদদেশে বগবতী জলধারা বা ওয়াদির হয় কাজে মৃদু  ঢালু  শিলায় গঠিত  যে ভূমি ভাগের সৃষ্টি হয়,  ভূবিজ্ঞানী গিলবার্ট ()  একেই পেডিমেন্ট নামে চিহ্নিত করেছেন।  পেডিমেন্ট এর প্রকৃতি অনেকটা অবতল প্রকৃতির।  এর ওপর দিকের  ভূমিভাগ  প্রায় 7 ডিগ্রি কোণে  হেলে থাকে তবে এর পাদদেশের ঢাল খুবই সামান্য হয় মাত্র 1.5 ডিগ্রি । পেডিমেন্ট এর উৎপত্তি ও আকৃতি গত  পার্থক্য সুস্পষ্ট এবং এর উপর ভিত্তি করে ভূবিজ্ঞানীগণ  পেডিমেন্ট কে তিন ভাগে বিভক্ত করেছেন।  যথা -



a) আবৃত পেডিমেন্ট


কখনো কখনো মরু অঞ্চলে দাঁড়িয়ে থাকা পাহাড়ের পাদদেশে গড়ে ওঠা পেডিমেন্ট,  নুড়ি পাথরে  আবৃত হয়ে পড়ে,  অর্থাৎ প্রকৃত পেডিমেন্ট টি ঢাকা পড়ে যায়,  তাই একে আবৃত পেডিমেন্ট বলে।


b) একাঙ্কিভূত পেডিমেন্ট


কখনো কখনো পাদদেশে গড়ে ওঠা একাধিক পেডিমেন্ট পরস্পর যুক্ত হয়ে সুবিস্তৃত পাদদেশীয় ভূমি গড়ে তোলে,  তাই একে বলে  পাদদেশীয়  একাঙ্কিভূত পেডিমেন্ট। 



c) ব্যবচ্ছিন্ন পেডিমেন্ট


পাদদেশীয় অঞ্চলে গড়ে ওঠা  পেডিমেন্ট বেগবতী জলধারা বা ওয়াদি দ্বারা  খণ্ডে খণ্ডে বিভক্ত হয়ে পড়লে তাকেই ব্যবচ্ছিন্ন পেডিমেন্ট বলে।


২)  বাজাদা


পেডিমেন্ট ছাড়িয়ে ওয়াদি বাহিত নুড়ি প্রস্তরখণ্ড  পলি বালি  কাদা  প্রভৃতির সঞ্চয়ে গড়ে ওঠা একাধিক পলল ব্যজনী পরস্পর যুক্ত হয়ে যে সমভূমি গঠন করে তাকেই বাজাদা বলে।


৩) ইনসেলবার্জ


ইনসেলবার্জ একটি জার্মান শব্দ যার অর্থ হল  দ্বীপ শৈল বা দ্বীপের মতো পাহাড় ()।  ভূবিজ্ঞানী প্যাসেজ () মরু অঞ্চলে কঠিন শিলায় গঠিত অবশিষ্ট পাহাড় গুলোকে ইনসেলবার্জ বা ইনসেলবার্গ  নামে চিহ্নিত করেন।  তবে ভূবিজ্ঞানী বনহার্ড ()  পূর্ব আফ্রিকায় এই জাতীয় অবশিষ্ট পাহাড় গুলোকে বর্নহার্ড  পাহাড় নামে  চিহ্নিত করেন। 


মরু অঞ্চলে জলধারার ক্রিয়ায় গঠিত বিশেষ ভূমিরূপ


প্রসঙ্গত ইনসেলবার্জ এর আকৃতি বিশিষ্ট আরো কয়েক প্রকার ভূমিরূপ মরু অঞ্চলে জলধারার কাজে গড়ে ওঠে।  যথা -

৪) টরস


মরু অঞ্চলে কঠিন শিলায় গঠিত প্রতিরোধ করে বামন আকৃতির বা অতি ক্ষুদ্রাকৃতির  যে ঢিবি গড়ে ওঠে তাদের বলে টরস ।



৫) কোপিস বা কোপজেস বা ক্যাসেল  কোপজেস


ভূবিজ্ঞানী গণের মতে ওয়াদি  বাহিত নুড়ি, প্রস্তর খন্ড,  বিপুল পরিমাণে সঞ্চিত হয়ে পাহাড়ের আকার ধারণ করলে, তাদের কোপিস বা কোপজেস বা ক্যাসেল  কোপজেস বলে। 


৬) প্লায়া


মরু অঞ্চলে ক্ষণস্থায়ী  প্রবল বর্ষণে  সৃষ্ট বেগবতী জলধারা বা ওয়াদি  অচিরেই  কর্দম প্রবাহে পর্যবসিত হয়  এবং পেডিমেন্ট ও বাজাদা ছাড়িয়ে নিম্নভূমিতে সঞ্চিত হয়ে যে লবণাক্ত  হ্রদ গড়ে তোলে, তাদের বলে প্লায়া বা সেলিনা।  আফ্রিকা মহাদেশ এই প্রকার লবণাক্ত জলের হ্রদ শর্ট,  মেক্সিকোতে বুলসন, আরব মরুভূমিতে খাবারি ও মামলাহা এবং ভারতবর্ষে রাজস্থানে ধান্দ নামে পরিচিত।


৭) মেসা  ও বিউট


মরু অঞ্চলে সমান্তরাল ভাবে বিন্যস্ত কোমল শিলায় গঠিত খাড়া ঢাল যুক্ত মালভূমি, সমভূমি দ্বারা পরিবেষ্টিত হয়ে পড়লে তাদের বলে মেসা।  তুলনামূলক ভাবে ক্ষুদ্রায়তন বৈশিষ্ট্যযুক্ত  বা অপেক্ষাকৃত  ছোট সমতল পৃষ্ঠ যুক্ত পাহাড় কে বলে বিউট।  দক্ষিণ আমেরিকার অ্যারিজোনায় এই জাতীয় ভূমিরূপ লক্ষ করা যায়।  



প্রসঙ্গত মরু অঞ্চলে ক্ষণস্থায়ী প্রবল বৃষ্টিতে সৃষ্ট ওয়াদি অচিরেই বন্ধ হয়ে যায়।  অসংখ্য নদী খাতের উপস্থিতি লক্ষ করা যায়।  যদিও জল্ধারার কাজে মরু অঞ্চলে উপরিউক্ত ভূমিরূপ গুলির আবির্ভাব ঘটে তথাপি স্মরণ রাখা দরকার জলধারার কাজে গঠিত ভূমিরূপ গুলি পরবর্তীকালে বায়ুর কাজে  আংশিকভাবে পরিবর্তিত হয়।




Share:

No comments:

Post a Comment

Popular Posts

Blog Archive

Recent Posts

Total Pageviews