TEA CULTIVATION CLASS 10 || চা চাষের অনুকূল ভৌগোলিক পরিবেশ || দশম শ্রেণী

Q. চা চাষের অনুকূল ভৌগোলিক পরিবেশ গুলি আলোচনা কর ?

ভারতের প্রধান পানীয় ফসল তথা একটি অর্থকরী ফসল হল চা। আমাদের দেশে বাগিচা কৃষি পদ্ধতিতে চা চাষ করা হয়। যে সকল অনুকূল ভৌগোলিক পরিবেশের কারনে ভারতে চা চাষ তথা চা শিল্পের বিকাশ লাভ করেছে, তা আমরা দুই ভাগে ভাগ করতে পারি , যথা - A. প্রাকৃতিক পরিবেশ ও B. অর্থনৈতিক পরিবেশ।
A. প্রাকৃতিক পরিবেশ :: চা চাষের প্রাকৃতিক পরিবেশ গুলি নিম্নরূপ – ১) তাপমাত্রা # চা চাষের বিভিন্ন পর্যায়ে তাপমাত্রা ১৬º সেন্টিগ্রেড থেকে ৩০º সেন্টিগ্রেড থাকা দরকার । তবে শীতকালে তুষার বা গ্রীষ্মকালে শিলাবৃষ্টি চা গাছের ক্ষতি করে। ২) বৃষ্টিপাত #
চা চাষের জন্য লৌহ সমৃদ্ধ উর্বর দোয়াশ মাটি এবং চারনোজেম প্রকৃতির জৈব পদার্থ বা হিঊমাস সমৃদ্ধ পার্বত্য মৃত্তিকা আদর্শ ।
চা চাষে প্রচুর পরিমানে বৃষ্টিপাতের দরকার প্রায় ১৫০ সেন্টিমিটার থেকে ২৫০ সেন্টিমিটার। বৃষ্টিহীন গুমোট অবস্থা, ঘন কুয়াশা, শিশির, চা চাষের ক্ষতি করে। ৩) মৃত্তিকা # ৪) ভূপ্রকৃতি # গাছের গোড়ায় জল দাঁড়ালে চা গাছের ক্ষতি হয়। তাই চা চাষের জন্য পাহাড়ের অধিক ঢাল যুক্ত জমি প্রয়োজন। আমাদের দেশের তরাই অঞ্চলে ১০০ মিটার উচ্চতা থেকে দাওর্জিলিং এর ২০০০ মিটার উচ্চতার মধ্যে চা চাষ করা হয় ।
চা গাছ লাগানোর প্রথম কয়েক বছর উৎপাদন হয়না কিন্তু চা বাগান স্থাপন, ফ্যাক্টারী নির্মান, চা চাষ, কীটনাশক প্রয়োগ, শ্রমিকের মজুরী, এবং উৎপাদন শুরু হওয়ার পর চা রপ্তানি করতে প্রচুর পরিমানে মূলধনের প্রয়োজন, তাই আর্থিক ভাবে সুদৃঢ় মালিকপক্ষ চা চাষে সাফল্য পায় ।
৫) ছায়া দানকারী বৃক্ষ # যেহেতু সরাসরি সূর্যের আলো চা গাছ সহ্য করতে পারেনা, তাই চা বাগান গুলির মাঝে মাঝে ছায়া দানকারী বৃক্ষ লাগানো থাকে। B. অর্থনৈতিক পরিবেশ :: চা চাষের অর্থনৈতিক বা অপ্রাকৃতিক পরিবেশ গুলি নিম্নরূপ – ১) সুলভ ও দক্ষ শ্রমিক # চা গাছ থেকে পাতা তোলা, চা বাগানের পরিচর্যা ও রক্ষণাবেক্ষণের জন্য প্রচুর পরিমানে সুলভ ও দক্ষ শ্রমিকের প্রয়োজন হয় । ২) মূলধন #
চা গাছ লাগানোর প্রথম কয়েক বছর উৎপাদন হয়না কিন্তু চা বাগান স্থাপন, ফ্যাক্টারী নির্মান, চা চাষ, কীটনাশক প্রয়োগ, শ্রমিকের মজুরী, এবং উৎপাদন শুরু হওয়ার পর চা রপ্তানি করতে প্রচুর পরিমানে মূলধনের প্রয়োজন, তাই আর্থিক ভাবে সুদৃঢ় মালিকপক্ষ চা চাষে সাফল্য পায় ।
৩) কারখানা #
পাতা তোলার পর চা প্রস্তুত করার জন্য চা বাগানের কাছেই কারখানা থাকা দরকার।
৪) পরিবহন # চা বাগান থেকে পাতা ফ্যাক্টারীতে পাঠানো, এবং উৎপাদিত চা বাইরে রপ্তানী করা, প্রভৃতি কাজে আধুনিক পরিবহন ব্যাবস্থা একান্ত প্রয়োজন । ৫) অন্যান্য # অন্যান্য অনুকূল অর্থনৈতিক পরিবেশ গুলির মধ্যে আধুনিক যন্ত্রপাতি, বৈদেশিক বাজারে চায়ের চাহিদা, সরকারি পৃষ্ঠপোষকতা, প্রভৃতি চা চাষে সাহায্য করে ।
## উপরি উক্ত প্রাকৃতিক ও অর্থনৈতিক বিষয় গুলি চা চাষের অনুকূল ভৌগোলিক পরিবেশ গুলির অন্যতম এদের পারস্পরিক সহাবস্থানে চা চাষ তথা চা শিল্পের বিকাশ লাভ ঘটেছে।
* * * * *
Share:

No comments:

Post a Comment

Popular Posts

Blog Archive

Recent Posts

Total Pageviews