Ropeway & Pipeline : Transport System of India রজ্জুপথ ও নলপথ : ভারতের পরিবহণ ব্যবস্থা Class X

▀ রজ্জুপথ বা Ropeway কাকে বলে ?


▀ ▀ দূর্গম পার্বত্য অঞ্চলে অথবা খনি অঞ্চলে, মানুষ এবং দ্রব্য সামগ্রী স্থানান্তরের জন্য Rope অর্থাৎ রজ্জু বা দড়ি কে ব্যবহার করে, যে পরিবহণ ব্যবস্থা গড়ে উঠেছ, তাকে রজ্জুপথ বা Ropeway বলে। এই রজ্জুপথে, যে ঝুলন্ত যান গুলি ব্যবহার করা হয়, তাদের Cable car বলে।
▀ বর্তমানে আমাদের দেশে প্রায় ১১৪ টি রজ্জুপথ চালু রয়েছে।
▀ প্রথমত, খনি অঞ্চলে রজ্জুপথের মাধ্যমে আকরিক পরিবহণ করা হয় ।
এদের মধ্যে প্রধান প্রধান রজ্জুপথ গুলি হল যথাক্রমে, ▀ ঝরিয়া খনি ▀ দার্জিলিং ▀ কালিম্পং ▀ চেরাপুঞ্জি ▀ রাজগীর ▀ গুলমার্গ ▀ মুসৌরী ▀ নৈনীতাল ▀ গ্যাংটক ▀ অমরকণ্টক এবং ▀ হরিদ্বারের মনসা মন্দির। ▀ ▀ রজ্জুপথ বা Ropeway এর সুবিধা বা গুরুত্ব ...
▀ দ্বিতীয়ত, দূর্গম পাহাড়ী অঞ্চলে রজ্জুপথের মাধ্যমে, খুব দ্রুত পণ্যসামগ্রী ও মানুষ প্রেরণ যায়। ▀ তৃতীয়ত, রজ্জুপথে সময় ও মানুষের কায়িক শ্রম, দুটোই কম লাগে। ▀ চতুর্থত, নৈসর্গীক দৃশ্য উপভোগে রজ্জুপথ একটি আকর্ষনীয় মাধ্যম।
▀ ▀ নলপথ বা Pipe Line কাকে বলে ?
▀ যখন নল বা পাইপের মাধ্যমে একস্থান থেকে অন্যস্থানে, তরল বা গ্যাসীয় পদার্থ পাঠানো হয়, তাকে নলপথ বা Pipeline বলে। সাধারনত জল প্রাকৃতিক গ্যাস অপরিশোধিত তেল এই নলপথের মাধ্যমে পরিবহণ করা হয়।
▀ আমাদের দেশের প্রধান প্রধান নলপথ গুলি দেখানো হয়েছে। এই নল পথ বা পাইপ লাইন গুলি হল- ▀ নাহারকাটিয়া – গৌহাটি ▀ হলদিয়া – বারাউনি ▀ মুম্বাই - মথুরা ▀ কয়ালি – আমেদাবাদ ▀ কয়ালি - আঙ্কেলেশ্বর ▀ মথুরা – দিল্লী – আম্বালা – জলন্ধর এবং ▀ বারাউনি - কানপুর ইত্যাদি।
▀ ▀ নলপথ বা পাইপ লাইন গুলির সুবিধা বা গুরুত্ব ▀ প্রথমত, পাইপলাইন তৈরীর খরচ বেশী হলেও পরিবহণ ব্যয় খুবই সামান্য। ▀ দ্বিতীয়ত, জলভাগ হোক অথবা স্থলভাগ যেকোন জায়গায় পাইপলাইন তৈরী করা যায়।
▀ পঞ্চমত, অন্যান্য পরিবহণ মাধ্যম অপেক্ষা, নলপথ বা পাইপ লাইনের রক্ষণাবেক্ষণের খরচ অনেক কম।
▀ তৃতীয়ত, দূর্গম পাহাড়ী অঞ্চলে খুব সহজেই নলপথের মাধ্যমে তরল অথবা বায়বীয় পণ্যসামগ্রী প্রেরণ করা যায়। ▀ চতুর্থত, নলপথ বা পাইপ লাইনে পরিবাহিত পণ্যের অপচয় হয়না বললেই চলে।


**********

Share:

No comments:

Post a Comment

Popular Posts

Blog Archive

Recent Posts

Total Pageviews