Site ans Situation factors of Town Class 10 Geography || শহর নগর গড়ে ওঠার কারণ দশম শ্রেণী ভূগোল || WEBSE

শহর কাকে বলে শহর নগর গড়ে ওঠার কারণ গুলি সংক্ষেপে আলোচনা করো ?

 যখন কোন অঞ্চলে উন্নত যোগাযোগপ্রশাসনিক সুবিধাশিল্প, শিক্ষা ও সংস্কৃতি ইত্যাদির সুযোগ-সুবিধা প্রচুর পরিমাণে থাকে এবং মানুষজন কৃষি  বর্জিত জীবিকায়  নিযুক্ত  থেকে নিবিড় বিন্যাস গড়ে তোলে,   তখন তাকে শহর নগর বলে। 2011 সালের পরিসংখ্যান অনুসারে ভারতের মোট শহরের সংখ্যা 7935 টি যার মধ্যে 46 টি শহরের জনসংখ্যা 10 লক্ষের বেশি।  এই 4 টি শহরকে মহানগরে চিহ্নিত করা হয়েছে।


 
শহর গড়ে ওঠার কারণ

 শহর  বা নগর গড়ে ওঠার ক্ষেত্রে শুধুমাত্র একটি নির্দিষ্ট জনসংখ্যার মানুষ থাকলে চলে না।  উপযুক্ত অবস্থান (Site)উপযুক্ত অবস্থা বা পরিপ্রেক্ষিত ( Situation)এবং উপযুক্ত কার্যাবলী (Function) প্রভৃতির প্রসার  লাভের দ্বারা  জনপদের বিকাশ ঘটিয়ে সমৃদ্ধ শহর নগর গড়ে ওঠে।  কাজেই একটি নির্দিষ্ট অবস্থানঅবস্থা  বা  পরিপ্রেক্ষিত  এবং কার্যাবলী এই তিনটি বিষয়ের সম্মিলিত প্রভাবে শহর বা নগরের সৃষ্টি হয়।

 

 অবস্থান (Site)

 বিভিন্ন প্রকার অবস্থানে একটি শহর বা নগর গড়ে ওঠে।  এখানে অবস্থান বলতে, খনিজ সম্পদ ও শক্তি সম্পদের অবস্থানপ্রাকৃতিক সৌন্দর্য ও স্বাস্থ্যকর স্থানধর্মীয় ও সাংস্কৃতিক পীঠস্থাননিরাপত্তার প্রয়োজনসামুদ্রিক পোতাশ্রয় প্রভৃতি সুবিধা যুক্ত অঞ্চলে ব্যবসাবাণিজ্যশিল্প, ব্যাংক ব্যবস্থা ইত্যাদি অর্থনৈতিক সম্প্রসারণ কাজকর্মের পরিমাণ বেড়ে যায়। এর ফলে শ্রমশক্তির আগমন ঘটে।  যার ফলে উক্ত অবস্থানগুলিকে কেন্দ্র করে শহর নগর গড়ে ওঠে।

 


পরিপ্রেক্ষিত বা অবস্থা (Situation)

 অবস্থানের পাশাপাশি বিভিন্ন  পরিপ্রেক্ষিতে  শহর বা নগর গড়ে ওঠে।  বিভিন্ন প্রকার পরিপ্রেক্ষিতে যেমন দুটি নদীর সঙ্গমস্থলে বন্দর, অথবা জলপথ ও স্থলপথ এর মিলন স্থলে পরিবহন মাধ্যমের পরিবর্তন স্থলে, এছাড়া  বিভিন্ন প্রকার যোগাযোগের কেন্দ্রস্থলে, সুদীর্ঘ  বাণিজ্য পথের বিশ্রাম স্থলেএবং প্রাকৃতিক ও আঞ্চলিক ভিন্নতার  পরিপ্রেক্ষিতে বিশেষত পর্বত ও নিম্নভূমির সংযোগস্থলেনিম্নজলাভূমি ও অপেক্ষাকৃত উচ্চভূমির সংযোগ স্থলেতৃণভূমি ও মরুভূমির পণ্য বিনিময় স্বার্থে উভয়ের সংযোগস্থলে, সমুদ্র ও স্থলভাগের সংযোগস্থলেসীমান্তবর্তী এলাকার প্রতিরক্ষার প্রয়োজনে নজরদারীর সুবিধার্থে প্রভৃতির পাশাপাশি সরকারী বা বেসরকারী উদ্যোগে শিল্প গঠন ও তার উন্নতি, একটি অঞ্চলকে কেন্দ্র করে বিভিন্ন প্রকার অর্থনৈতিক কার্যাবলীর বিকাশে অঞ্চলটি ক্রমে ক্রমে শহর বা নগরে পর্যবসিত হয়।

 


 কার্যাবলী (Function)

 অবস্থান    পরিপ্রেক্ষিতের পাশাপাশি কতগুলি বিশেষ কার্যাবলীর উপর ভিত্তি করেও  শহর নগর গঠিত হয়।  বিভিন্ন প্রকার কার্যাবলীর মধ্যে  শাসনতান্ত্রিক কাজকর্মের সুবিধাপ্রতিরক্ষা সংক্রান্ত কাজকর্মের সুবিধাধর্মীয় কার্যকলাপসাংস্কৃতিক কার্যকলাপবিভিন্ন উৎপাদন ভিত্তিক কার্যাবলীইত্যাদির উপর ভিত্তি করে একটি অঞ্চল বা একটি বৃহৎ অর্থনৈতিক স্থান শহর বা নগরে পর্যবসিত হয়।

 

উপরোক্ত আলোচনা থেকে এটি স্পষ্ট বোঝা যায় যেঅবস্থানপরিপ্রেক্ষিত এবং কার্যাবলী পরস্পরের সাথে সম্পর্কযুক্ত এবং এই তিনটি বিষয়ের সম্মিলিত প্রভাবে শহর ও নগর গঠিত হয়।


Share:

No comments:

Post a Comment

Popular Posts

Blog Archive

Recent Posts

Total Pageviews