Arid cycle of erosion Class 12 Geography || শুষ্কতার ক্ষয়চক্র দ্বাদশ শ্রেণী ভূগোল || WBCHSE

মরু অঞ্চলে শুষ্কতার ক্ষয়চক্রের বিষয়টির প্রথম প্রবক্তা হলেন উইলিয়াম মরিস  ডেভিস।  ডেভিস এর মতে ভূ আলোড়নে  সর্বপ্রথম কতগুলি পর্বত বেষ্টিত অববাহিকার সৃষ্টি হয় যাতে কেন্দ্রমুখী জলনির্গম প্রণালী গড়ে ওঠে।  ক্রমে ক্রমে অববাহিকার পার্শ্ববর্তী  পর্বত গুলি ধীরে ধীরে অববাহিকার  ও জলের কাজে ভয় পেয়ে পশ্চাৎ অপসারণ করে।  এবং অববাহিকার মধ্যে স্থানীয় কতগুলি পৃথক পৃথক নিম্ন দিকে ক্ষয় করার  শেষ সীমা  গড়ে ওঠে।  যৌবন অবস্থায় বিভিন্ন প্রাপ্ত পদার্থ অববাহিকায় সঞ্চিত হতে থাকায়,  অববাহিকা ক্রমশ  উঁচু  হয়ে পরে এবং পার্শ্ববর্তী  পর্বত গুলি ক্রমশ নিচু হতে থাকে।  পরবর্তীকালে নদীগুলির মস্তকের দিকে  ক্ষয়ের ফলে  পর্বত গুলি পরস্পর থেকে ব্যবচ্ছিন্ন হয়ে পড়ে এবং পার্শ্ববর্তী অববাহিকা কে অববাহিকাকে  গ্রাস করে।  এইভাবে বিভিন্ন অববাহিকার মধ্যে নদীগুলি পরস্পরকে গ্রাস করে কিছুটা একত্রিত হয়।  এখান থেকেই ভূমিরূপের পৌঢ়  অবস্থা প্রাপ্ত হয়।  পরবর্তীকালে নদীগুলি একত্রিত হওয়ার ফলে অববাহিকার মধ্যে পৃথক পৃথক নিম্ন দিকে ক্ষয় করার  পরিবর্তে একটি মাত্র স্থানীয় ক্ষয় করার সীমা  দ্বারা  অঞ্চলটি নিয়ন্ত্রিত হয়।  এর পরবর্তীকালে পর্বত গুলি ক্ষয় পেয়ে  অবশিষ্ট পাহাড় রূপে দাঁড়িয়ে থাকে।  বার্ধক্য অবস্থায় অঞ্চলটিতে  বায়ুর কাজ প্রাধান্য পায়।  ফলে বায়ু দ্বারা অপসৃত পদার্থ সমূহ বিস্তৃততম অঞ্চল জুড়ে প্রসারিত হয়ে পড়ে। 

ডেভিসের এই ক্ষয়চক্রের ধারণা


ডেভিস তার শুষ্কতার ক্ষয়চক্রের  যে বর্ণনা দিয়েছেন তা আমেরিকা যুক্তরাষ্ট্রের পশ্চিমের মরু অঞ্চলের   ন্যয় পর্বত বেষ্টিত অববাহিকায় প্রযোজ্য হলেও পৃথিবীর যাবতীয় মরু অঞ্চলে পর্বত বেষ্টিত অববাহিকায় প্রযোজ্য নয়। তাই ডেভিসের এই ক্ষয়চক্রের ধারণা সর্বতোভাবে গ্রহণযোগ্য নয়। 


পরবর্তীকালে ডেভিসের অন্যতম ছাত্র এল সি কিং পেডিমেন্ট এর ক্ষয়চক্র নামে অপর একটি স্বতন্ত্র মতবাদ প্রকাশ করেন এবং এটি ডেভিস প্রবর্তিত অপেক্ষা অনেক বেশি গ্রহণযোগ্য।  পরবর্তীকালে ডেভিস নিজেও এল সি কিং এর মতবাদ সমর্থন করেছেন।


এল সি কিং এর মতবাদে

এল সি কিং এর মতবাদে  পর্বত গুলির পশ্চাৎ অপসারণ এর তুলনায় পেডিমেন্ট এর বিস্তার এর উপর অধিক গুরুত্ব আরোপ করেন।  তাঁর মতে পেডিমেন্ট যত বিস্তৃত হবে,  উচ্চভূমির ততই পশ্চাৎ অপসারণ করবে। এইভাবে, পর্বতের  এক পার্শ্বস্থ পেডিমেন্ট পর্বত ভেদ করে অপর পার্শ্বের পেডিমেন্টের সাথে পরস্পর মিলিত হবে। এর ফলে অবশিষ্ট পাহাড় বা ইনসেলবার্জ গড়ে উঠবে।  পৌঢ়  অবস্থায় ভূমিরূপে  পেডিমেন্ট এর প্রাধান্য ঘটবে এবং  ভূমিরূপের বার্ধক্য অবস্থায় পেডিমেন্ট গুলি পরস্পরের সাথে যুক্ত হয়ে  বিস্তৃত তম  পেডিপ্লেন  গড়ে তুলবে। এই  পেডিপ্লেন এর  মাঝে ইনসেলবার্জ গুলি বিচ্ছিন্নভাবে দূরে দূরে অবস্থান করবে। 






Share:

No comments:

Post a Comment

Popular Posts

Blog Archive

Recent Posts

Total Pageviews