Map Pointing Indian Coast Class 10 || ভারতের উপকূল ভাগ ম্যাপ পয়েন্টিং দশম শ্রেণী ভূগোল || WBBSE

ভারতের উপকূল ভাগ  ম্যাপ পয়েন্টিং
 

মাধ্যমিক পরীক্ষায় নম্বর তোলার একটি ভালো  জায়গা হল ম্যাপ পয়েন্টিং। ম্যাপ পয়েন্টিং  অনুশীলনের মাধ্যমে শুধু  ভালো নম্বর তোলা নয়, আঞ্চলিক ভূগোলকে আরো বেশী ভালো করে বোঝা যায়। প্রসঙ্গত বলে রাখি  মাধ্যমিক পরীক্ষায় শুধু একটি মাত্র  উপকূল  ম্যাপ পয়েন্টিং  হিসাবে আসবে। কিন্তু আলোচনার সুবিধার জন্য আমরা এখানে  আলাদা আলাদা মানচিত্র দ্বারা অনুশীলন করব ।  
Map Pointing Indian Coast Class 10
ভারতের প্রধান চারটি উপকূল হল যথাক্রমে  কঙ্কোণ উপকূল, মালাবার উপকূল, উত্তর সকার উপকূল এবং করমন্ডল উপকূল । এছাড়া  গুজরাট  রাজ্যের  তীরবর্তী  জলভাগ  টি হল গুজরাট  উপকূল। 

Map Pointing Indian Coast Class 10
অনেক সময় মাধ্যমিক পরীক্ষায়  উড়িষ্যা উপকূল বা ওড়িশা উপকূল দেওয়া হয়ে থাকে। এট আসলে উত্তর সকার উপকূলের একটি অংশ বিশেষ।  প্রসঙ্গত উত্তর সকার উপকূল তিন ভাগে বিভক্ত। বাংলার উওকূল, ওড়িশা উপকূল এবং অন্ধ্র উপকূল। 
Map Pointing Indian Coast Class 10
এবার আলোচনা করব পশ্চিম উপকূল ও পূর্ব উপকুল। আরব সাগর তীরবর্তী উপকূল পশ্চিম উপকূল নামে পরিচিত। অপর দিকে  বঙ্গোপসাগর তীরবর্তী উপকূল  পূর্ব উপকূল নামে  পরিচিত। 
Map Pointing Indian Coast Class 10
দীর্ঘ দিনের শিক্ষকতা জীবনে,  পশ্চিম উপকূল কিংবা  পূর্ব উপকূল  খুব কম বারই  মাধ্যমিক  পরীক্ষায় এসেছে । কিন্তু ক্লাসে ভারতের বন্দর সমুহ আলোচনার সময় দেখি অনেক ছাত্র ছাত্রীরা আমাদের দেশের উপকূল ভাগকে চিহ্নিত করতে পারেনা। তাই উপকূল ভাগের  ওপর ম্যাপ পয়েন্টিং শিখতে হলে এদের অবস্থান তোমাদের জানতেই হবে। 
Map Pointing Indian Coast Class 10
সবশেষে  সকল প্রিয় ছাত্র-ছাত্রীদের দের ধন্যবাদ। মন দিয়ে অনুশীলন করো। কারো কোথায় কোন প্রকার অসুবিধা হলে, কমেন্ট বক্সে লিখ ।  সাধ্যমতো সমাধানের চেষ্টা করব । 



Share:

No comments:

Post a Comment

Popular Posts

Blog Archive

Recent Posts

Total Pageviews