Coffee Cultivation Class 10 || কফি চাষের অনুকূল ভৌগোলিক পরিবেশ || দশম শ্রেণী

Q. কফি চাষের অনুকূল ভৌগোলিক পরিবেশ গুলি আলোচনা কর ?

ভারতের দ্বিতীয় পানীয় ফসল তথা একটি অর্থকরী ফসল হল কফি। আমাদের দেশে বাগিচা কৃষি পদ্ধতিতে কফি চাষ করা হয়। যে সকল অনুকূল ভৌগোলিক পরিবেশের কারনে ভারতে কফি চাষ বিকাশ লাভ করেছে, তাকে আমরা দুই ভাগে ভাগ করতে পারি , যথা - A. প্রাকৃতিক পরিবেশ ও B. অর্থনৈতিক পরিবেশ।

A. প্রাকৃতিক পরিবেশ :: কফি চাষের প্রাকৃতিক পরিবেশ গুলি নিম্নরূপ – ১) তাপমাত্রা #
কফি চাষে সারাবছর প্রায় ১০০ সেন্টিমিটার থেকে ২৫০ সেন্টিমিটার বৃষ্টিপাতের দরকার । কফি গাছ রোপণ করার সময় হাল্কা বৃষ্টিপাত এবং কফিফল পাকার সময় বৃষ্টিহীন আবহাওয়া দরকার।
উষ্ণ আর্দ্র ক্রান্তীয় জলবায়ু কফি চাষের অনুকূল । কফি চাষের বিভিন্ন পর্যায়ে তাপমাত্রা ২০º সেন্টিগ্রেড থেকে ৩০º সেন্টিগ্রেড থাকা দরকার । তবে উচ্চভূমিতে ১৫º সেন্টিগ্রেড থেকে ২০º সেন্টিগ্রেড তাপমাত্রাতেও কফি চাষ করা হয়। ২) বৃষ্টিপাত # ৩) মৃত্তিকা #
যেহেতু সরাসরি সূর্যের আলো, প্রবল বাতাস কফি গাছ সহ্য করতে পারেনা, তাই কফি বাগান গুলির মাঝে মাঝে ছায়া দানকারী বৃক্ষ লাগানো থাকে।
লোহা, পটাশ ও নাইট্রোজেন সমৃদ্ধ লোহিত মৃত্তিকা, লাভা গঠিত উর্বর মৃত্তিকা কফি চাষে আদর্শ। ৪) ভূপ্রকৃতি # উচু পাহাড় ও জল নিকাশের ব্যবস্থা যুক্ত ঢালু জমিতে কফি চাষ ভালো হয়। দক্ষিণ ভারতের কফি বাগিচা গুলি সাধারনত ৫০০ মিটার থেকে ১৫০০ মিটার উচ্চতায় গড়ে উঠেছে। ৫) ছায়া দানকারী বৃক্ষ #
কফি গাছ লাগানোর প্রথম কয়েক বছর উৎপাদন হয়না কিন্তু কফি বাগান স্থাপন, ফ্যাক্টারী নির্মান, কফি চাষ, কীটনাশক প্রয়োগ, শ্রমিকের মজুরী, এবং উৎপাদন শুরু হওয়ার পর কফি রপ্তানি করতে প্রচুর পরিমানে মূলধনের প্রয়োজন, তাই আর্থিক ভাবে সুদৃঢ় মালিকপক্ষ কফি চাষে সাফল্য পায় ।
B. অর্থনৈতিক পরিবেশ :: কফি চাষের অর্থনৈতিক বা অপ্রাকৃতিক পরিবেশ গুলি নিম্নরূপ – ১) সুলভ ও দক্ষ শ্রমিক # কফি গাছ থেকে ফল তোলা, শুকনো কফিবীজ গুঁড়ো করা, কফি বাগানের পরিচর্যা ও রক্ষণাবেক্ষণের জন্য প্রচুর পরিমানে সুলভ ও দক্ষ শ্রমিকের প্রয়োজন হয়। ২) মূলধন # ৩) কারখানা # কফিফল তোলার পর কফিবীজ থেকে কফি গুঁড়ো প্রস্তুত করার জন্য কফি বাগানের কাছেই কারখানা থাকা দরকার।
## উপরি উক্ত প্রাকৃতিক ও অর্থনৈতিক বিষয় গুলি কফি চাষের অনুকূল ভৌগোলিক পরিবেশ গুলির অন্যতম। এদের পারস্পরিক সহাবস্থানে কফি চাষ বিকাশ লাভ ঘটেছে।
৪) পরিবহন # কফি একটি বানিজ্যিক ফসল তাই বাগান থেকে কফিফল ফ্যাক্টারীতে পাঠানো, এবং উৎপাদিত কফি বাইরে রপ্তানী করা, প্রভৃতি কাজে আধুনিক পরিবহন ব্যাবস্থা একান্ত প্রয়োজন । ৫) অন্যান্য # অন্যান্য অনুকূল অর্থনৈতিক পরিবেশ গুলির মধ্যে আধুনিক যন্ত্রপাতি, বৈদেশিক বাজারে কফির চাহিদা, সরকারি পৃষ্ঠপোষকতা, প্রভৃতি কফি চাষে সাহায্য করে ।


Share:

No comments:

Post a Comment

Popular Posts

Blog Archive

Recent Posts

Total Pageviews