Map Pointing Indian Agriculture Class 10 || ভারতের কৃষিকাজ ম্যাপ পয়েন্টিং দশম শ্রেণী ভূগোল || WBBSE

ভারতের  কৃষিকাজ  ম্যাপ পয়েন্টিং

মাধ্যমিক পরীক্ষায় নম্বর তোলার একটি ভালো  জায়গা হল ম্যাপ পয়েন্টিং। ম্যাপ পয়েন্টিং  অনুশীলনের মাধ্যমে শুধু  ভালো নম্বর তোলা নয়, আঞ্চলিক ভূগোলকে আরো বেশী ভালো করে বোঝা যায়। প্রসঙ্গত   মাধ্যমিক পরীক্ষায় শুধু একটি মাত্র  ফসল  ম্যাপ পয়েন্টিং  হিসাবে আসবে। কিন্তু আলোচনার সুবিধার জন্য আমরা এখানে  ভিডিও  দ্বারা মানচিত্র অনুশীলন করব । 

মাধ্যমিক পরীক্ষার ম্যাপ পয়েন্টিং এর জন্য যে সকল  ফসল  গুলি  আমাদের  অনুশীলন করতে হবে তা হল - ১) ধান  ২)  গম ৩) আঁখ  ৪) পাট  ৫)  কার্পাস  বা তুলা ৬)  চা  ৭)  কফি। এদের মধ্যে  চা এবং কফি  খুবই  গুরুত্বপূর্ণ  । ফসল গুলির পাসাপাশি এদের  গবেষণ কেন্দ্র গুলির  অবস্থান দেখানো  হয়েছে । তোমরা এগুলি মানচিত্রে অবশ্যই  অনুশীলন করবে । 


এ ছাড়াও তোমাদের আরো কিছু ফসল যথা ৮ ) বাদাম ৯)  তৈলবীজ ১০) তামাক  এবং ৪) জোয়ার, বাজরা, রাগী বা একত্রে মিলেট  জাতীয়  দানা  শস্য  অনুশীলন করতে হবে । মিলেট  ছাড়া বাকী গুলি তোমাদের  মাধ্যমিকের  সিলেবাসে  নেই ঠিক , কিন্তু জেনে রাখা দরকার ।

সবশেষে আমার সকল প্রিয় ছাত্র-ছাত্রীদের দের আবারও  একবার ধন্যবাদ  জানাই । মন দিয়ে মানচিত্র গুলি অনুশীলন করো। কারো কোথাও কোন প্রকার অসুবিধা হলে, কমেন্ট বক্সে লিখ ।  সাধ্যমতো সমাধানের চেষ্টা করব । 

Share:

No comments:

Post a Comment

Popular Posts

Blog Archive

Recent Posts

Total Pageviews