Winds Class 10 Geography || বায়ু প্রবাহের নিয়ন্ত্রক দশম শ্রেণী ভূগোল || WBBSE

বায়ু প্রবাহ কাকে বলে ? বায়ু  প্রবাহের  নিয়ন্ত্রক গুলির পরিচয় দাও ?


ভূপৃষ্ঠস্থ বায়ুচাপের তারতম্যের কারনে বায়ুর অনুভূমিক সঞ্চালনকে বায়ু প্রবাহ বলে।  বায়ু সর্বদাই  উচ্চচাপ অঞ্চল থেকে নিম্নচাপ অঞ্চলের দিকে প্রবাহিত হয়।  কিন্তু ইহা কখনোই সোজা পথে সম্পন্ন হয় না। অর্থাৎ কতগুলি কারনে বায়ুর গতি ও বায়ুপ্রবাহের  বিক্ষেপ ঘটে।  এইসকল নিয়ন্ত্রক গুলি নিচে আলোচনা করা হল -


কোরিওলিস বল


1849 খ্রিস্টাব্দে প্রখ্যাত গণিতজ্ঞ কোরিওলিস,  একটি পরীক্ষার মাধ্যমে দেখান যে  পৃথিবীর আবর্তন অর্থাৎ ঘূর্ণন গতির জন্য বায়ুপ্রবাহের দিক  বিক্ষেপ ঘটে।  এই  ঘূর্ণন জাত  দিক বিক্ষেপকেই কোরিওলিস বল বলে।  এর ফলে উত্তর গোলার্ধে বায়ু ডানদিকে এবং দক্ষিণ গোলার্ধে বায়ু বাম দিকে বেঁকে প্রবাহিত হয়।  যা ফেরলের সূত্র নামে পরিচিত।


কেন্দ্রাতিগ  বল


সমচাপ রেখা গুলি সমান্তরাল না হয়ে বক্রাকারে বা বৃত্তাকারে  অবস্থান করার জন্য কেন্দ্রাতিগ  বলের সৃষ্টি হয় । এই কেন্দ্রাতিগ বলের প্রভাবে বায়ুর গতি ও প্রবাহের বিক্ষেপ ঘটে।  এর উপর ভিত্তি করে 1857 সালে  বাইস ব্যালট বলেন যে,  যেদিক থেকে বায়ু প্রবাহিত হচ্ছে সেই দিকে মুখ করে দাঁড়াল উত্তর গোলার্ধে ডান হাতে বা ডানদিকে  উচ্চ চাপ অনুভূত হয় এবং বাহাতে বা বামদিকে নিম্নচাপ অনুভূত হয়।  ইহা বাইস ব্যালট সূত্র নামে পরিচিত। 


ঘর্ষণের প্রভাব


পৃথিবীর স্থলভাগ ভূপৃষ্ঠ সমতল নয়।  অনুভূমিক বায়ুপ্রবাহ এই অসমতল ভূভাগ দ্বারা  ঘর্ষণ প্রাপ্ত হয় বাধাপ্রাপ্ত হয়।  এর ফলে বায়ু প্রবাহের গতি যেমন  কমে আসে তেমনি বায়ুপ্রবাহের দিকের পরিবর্তন ঘটে।


Share:

No comments:

Post a Comment

Popular Posts

Recent Posts

Total Pageviews