Map Pointing Physiography of West Bengal Class 10 || পশ্চিমবঙ্গের ভূপ্রকৃতি ম্যাপ পয়েন্টিং দশম শ্রেণী || WBBSE

পশ্চিমবঙ্গের ভূপ্রকৃতি 

ম্যাপ পয়েন্টিং ভূগোল বিষয়কে ভালোভাবে হাতে-কলমে শেখার একটি উল্লেখযোগ্য হাতিয়ার। এর দ্বারা আমরা ভূগোলের কোন স্থানের সঠিক অবস্থান সম্পর্কে জানতে পারি। পাশাপাশি ম্যাপ পয়েন্টিং এর অনুশীলনের মাধ্যমে খুব সহজে নম্বর তোলা যায়। আজকে আমরা আলোচনা করব পশ্চিমবঙ্গের ভূ- প্রাকৃতিক অঞ্চলের ম্যাপ পয়েন্টিং সম্পর্কে। প্রসঙ্গত বলে রাখি পরীক্ষার সময় পশ্চিমবঙ্গের ভূ- প্রাকৃতিক অঞ্চল গুলি থেকে থেকে শুধু একটি মাত্র অঞ্চল বা শৃঙ্গ প্রদত্ত মানচিত্রে সঠিক সূচক ধারা চিহ্নিত করতে হবে।


পশ্চিমবঙ্গের ভূ-প্রাকৃতিক অঞ্চলের মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ হল সন্দরবন ও পশ্চিমের মালভূমি অঞ্চল। এই  মালভূমি ও সুন্দরবন ফিবছর পরীক্ষায় এসে থাকে । পাশাপাশি উপকূলীয় সমভূমি এবং তরাই ও ড্যার্স অঞ্চল আমাদের অনুশীলন করতে হবে। আরেকটি  গুরুত্বপূর্ণ ভূমিরূপ হল দার্জিলিং এর পার্বত্য ভূমি।  


উত্তরের সমভূমি পরীক্ষায় না এলেও তোমাদের তাল, বরেন্দ্রভূমি এবং দিয়ারা অঞ্চলের অবস্থান জানতে হবে। তবে গাঙ্গেয় সমভূমি অঞ্চল বা গাঙ্গেয় সমভূমি ( পশ্চিমবঙ্গের অংশ ) পরীক্ষায় মাঝে মধ্যে এসে থাকে। 


পশ্চিম বঙ্গের যে সকল পাহাড় পর্বত রয়েছে তাদের মধ্যে উল্লেখযোগ্য শৃঙ্গ গুলি হল ফালুট, সান্দাকফু, বক্সাদুয়ার, গোর্গাবুরু এছাড়া বিহারীনাথ ও শুশুনিয়া পাহাড়। 


তবে, পশ্চিম বঙ্গের উচ্চতম শৃঙ্গ সান্দাকফু এবং পশ্চিমের মালভূমি অঞ্চলের উচ্চতম শৃঙ্গ গোর্গাবুরু পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ। 

আশা করি ওপরের মানচিত্রে দেখানো পশ্চিমবঙ্গের পশ্চিমবঙ্গের ভূ- প্রাকৃতিক অঞ্চলের অনুশীলনের মাধ্যমে তোমরা নিশ্চয়ই পরীক্ষায় ভালো নাম্বার তুলতে পারবে। মানচিত্র অনুশীলনের ক্ষেত্রে যদি কোন বোঝার অসুবিধা সৃষ্টি হয়, তোমরা নিঃসংকোচে কমেন্ট বক্সে সমস্যার কথা জানিও।


Share:

No comments:

Post a Comment

Popular Posts

Recent Posts

Total Pageviews