Water ways of India : ভারতের জলপথ Class 10 || WBBSE

ভূভাগের অভ্যন্তরে প্রবাহিত নদী বা খাল, এছাড়া হ্রদ এবং উপসাগর, সাগর কিংবা উন্মুক্ত মহাসাগরে বিভিন্ন জল যানের দ্বারা যখন মানুষ বা দ্রব্য সামগ্রী একস্থান থেকে অপরস্থানে পরিবহণ করা হয়, তাকে জলপথ বা Waterways বলে ।

▀ এই জলপথ কে আবার দুই ভাগে ভাগ কত্রা যায়। যথা অভ্যন্তরীণ জলপথ বা Inland waterways এবং আন্তর্জাতিক জলপথ বা International waterways ।

▀ ▀ দেশের ভূ-ভাগের মধ্যে অবস্থিত নদী নালা খাল বিল হ্রদ প্রভৃতির মাঝে নৌ চলাচলকে অভ্যন্তরীণ জলপথ পরিবহণ বা Inland waterways ব্যবস্থা বলে। সাধারণ ভাবে নদী পারাপারের জন্য খেয়া, নৌকা, এবং নদী তীরবর্তী জনপদের সাথে যোগাযোগের জন্য বজরা, লঞ্চ ও স্টীমার প্রভৃতির দ্বারা অভ্যন্তরীণ জলপথ পরিবহণ সচল রয়েছে।
▀ আভ্যন্তরীণ জলপথকে প্রধানত তিনটি ভাগে ভাগ করা যায়। যথা নদীপথ, খালপথ এবং হ্রদপথ। প্রসঙ্গত, আমাদের দেশের অভ্যন্তরীণ বিভিন্ন জলপথ গুলির মধ্য থেকে গুরুত্বের বিচারে প্রধান ৬ টি জলপথকে জাতীয় জলমার্গ বা জাতীয় জলপথ হিসাবে বিবেচনা করা হয়েছে।
▀ পণ্য পরিবহণের জাহাজ গুলিকে আবার দুই ভাগে ভাগ করা যায়। যথা লাইনার এবং ট্রাম্প। যে জাহাজ গুলি নির্দিষ্ট সময় তালিকা ও যাত্রাপথ অনুসারে চলাচল করে তাদের বলে লাইনার। যে সকল জাহাজ গুলির নির্দিষ্ট কোন সময় তালিকা বা যাত্রা পথ নেই তাদের বলে ট্রাম্প।
▀ ▀ অপর দিকে, উপকূল থেকে সগরের দিকে 40 নটিকাল মাইল পর, সাগর, উপসাগর অথবা উন্মুক্ত মহাসাগরের উপর দিয়ে জাহাজের মাধ্যমে যখন একদেশ থেকে অন্যদেশে মানুষ বা পণ্য যাতায়াত করে, তাকে আন্তর্জাতিক জলপথ বা সমুদ্রপথ বা International waterways বলে। ▀ ▀ জলপথ বা Waterways -এর সুবিধা বা গুরুত্ব ##
▀ চতুর্থত, বন্দর সংলগ্ন অঞ্চল বা পশ্চাৎ ভূমির অর্থনৈতিক বিকাশ ঘটতে থাকে। তাই স্বাভাবিক ভাবেই জলপথকে উন্নয়নের জীবন রেখা বলা হয়।
▀ প্রথমত, জলপথে একসাথে বিপুল পরিমান পণ্য পরিবহণ করা যায়। আকরিক লোহা, কয়লা, ইস্পাত, মোটোর গাড়ী, ট্রাক, অপরিশোধিত তেল, ভারী ইঞ্জিনিয়ারিং যন্ত্রাংশ প্রভৃতি পরিবহণে সবথেকে উপযোগী পরিবহণ মাধ্যম হল জলপথ। ▀ দ্বিতীয়ত, জলপথের পরিবহণ ব্যয় বাকী অন্যান্য পরিবহণ মাধ্যম যেমন রেলপথ, সড়কপথ এবং বিমানপথ অপেক্ষা অনেক কম। পাশাপাশি জলপথের রক্ষণাবেক্ষণের খরচ খুবই কম। ▀ তৃতীয়ত, আন্তর্জাতিক বানিজ্যে জাহাজ গুলি উন্মুক্ত সাগরের উপর দিয়ে চলাচল করে বলে জলপথে যানজট হয়না বললেই চলে।
▀ চতুর্থত, আমাদের দেশের বন্দর গুলির পরিকাঠামো ও আধুনিকীকরণের অভাব।
▀ পঞ্চমত, জলপথের দ্বারা আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ, লাক্ষাদ্বীপ, সুন্দরবন, চিল্কা, কেরালার উপহ্রদ বা কয়াক এবং জম্মু কাশ্মীরের ডাল লেক প্রভৃতি স্থানে পর্যটন শিল্পের বিকাশ ঘটেছে। ▀ ▀ জলপথের বা Waterways সমস্যা ## ▀ প্রথমত, আমাদের দেশের বেশিরভাগ নদী ও খালপথ গুলি সারা বছর নৌ পরিবহণে উপযুক্ত নয়। ▀ দ্বিতীয়ত, দীর্ঘ দিনের সঞ্চয় কাজে আমাদের দেশের নদী গুলির গভীরতা হ্রাস পেয়েছে। ▀ তৃতীয়ত, দেশের জলপথ পরিবহণে উপযুক্ত জলযানের অভাব রয়েছে। ▀ পঞ্চমত, আন্তর্জাতিক বানিজ্যে নিযুক্ত ভারতের জাহাজের সংখ্যা খুবই কম ফলে আন্তর্জাতিক জলপথ পরিবহণে ভারত ক্রমশ পিছিয়ে পরছে।

▀ ▀ আমাদের দেশে বর্তমানে যেসকল সংস্থা গুলি জলপথে পণ্য আমাদানী ও রপ্তানি প্রভৃতি পরিসেবা প্রদান করে থাকে, তাদের মধ্যে ▀ শিপিং কর্পোরেশন অফ ইন্ডিয়া ▀ শ্রেয়াশ শিপিং ▀ বরুন শিপিং ▀ দা গ্রেট ইস্টার্ন শিপিং ▀ মার্কেটর লিমিটেড ▀ ভারতী শিপ ইয়ার্ড ▀ গ্লোবাল অফশোর ▀ DTDC এবং ▀ ABG শিপ ইয়ার্ড, উল্লেখযোগ্য।
Share:

No comments:

Post a Comment

Popular Posts

Recent Posts

Total Pageviews