Student Role on Waste Management || বর্জ্য ব্যবস্থাপনায় শিক্ষার্থীদের ভূমিকা || Class 10 || WBBSE

বর্জ্য কথাটির অর্থ যা বর্জনযোগ্য। প্রাত্যহিক জীবনে মানুষের সম্পদ কিংবা ভোগ্যপণ্য ব্যবহারের পর সেগুলির উপযোগীতা হ্রাস পায় বা নষ্ট হয়। ব্যবহারের অযোগ্য, পরিত্যক্ত, কঠিন তরল বা গ্যসীয় অবস্থায় আমাদের চারপাশে পড়ে থাকা বস্তু যা পরিবেশ দূষণের অন্যতম কারন তাকে বলে বর্জ্য। উদাহরণ স্বরূপ ভাঙ্গা প্লাস্টিক, ছেরা কাগজ, নোংরা জল ইত্যাদির উল্লেখ করা যায়।

## বর্জ্য ব্যবস্থাপনায় শিক্ষার্থীদের ভূমিকা ##

পাঠ্যপুস্তকে শিক্ষার্থীরা বর্জ্য ব্যবস্থাপনা সম্পর্কে যে তাত্ত্বিক জ্ঞান লাভ করে, তার ব্যবহারিক প্রয়োগ হলে তবেই সেই শিক্ষার উদ্দেশ্য সফল হয়। তাই বর্জ্য ব্যবস্থাপনার পুথিগত শিক্ষাকে ব্যাবহারিক প্রয়োগের জন্য শিক্ষার্থীদের প্রত্যক্ষ অংশগ্রহণ করতে হবে।
## নিজের এলাকায় জন সচেতনতা তৈরী করা ##
বর্জ্য পদার্থের পুনর্ব্যবহার, বর্জ্য জনিত দূষণ, প্লাস্টিক ক্যারিব্যাগ ব্যবহারের অপকারিতা ইত্যাদি বিষয়ে নিজে সচেতন হবে এবং বন্ধু, পরিবার ও এলাকার সকলকে সচেতন করবে। স্থানীয় এলাকায় বিশেষ কোনো বর্জ্যের জন্য সমস্যা সৃষ্টি হলে তা নিরসনে কর্মসূচি গ্রহণ এবং তাতে সক্রিয়ভাবে অংশ নেবে।
## বাড়ির বর্জ্য পদার্থ গুলিকে বিভাজন করা ## শিক্ষার্থীরা বাড়িতে এবং বিদ্যালয়ে খাবারের অবশিষ্টাংশ, মোড়কের কাগজ, প্লাস্টিক প্রভৃতি নির্দিষ্ট স্থানে রাখা পাত্রে বা ডাস্টবিনে ফেলবে। ## বর্জ্যের উপযোগীতা সৃষ্টি ## জৈব-অভঙ্গুর বা অব্যবহারযোগ্য কোনো জিনিসকে অন্য কোনো কাজে
বেশী জিনিশের ব্যবহার মানে আরো বেশী বর্জ্য উৎপাদন। তাই শিক্ষার্থীরা প্রয়োজনের অতিরিক্ত কোনো জিনিস ব্যবহার করবে না। মাঠে ঘাটে কাবারের প্যাকেট, জল ও ঠান্ডা পানীয়র বোতল ফেলবে না। যেখানে সেখানে থুথু, কফ বা মুখ থেকে কোনো জিনিস ফেলবে না।
ব্যবহার করা যায় কিনা শিক্ষার্থীরা সেই চেষ্টা করবে। যেমন প্লাস্টিকের ফেলে দেওয়া গামলা কৌটা প্রভৃতি দিয়ে ফুলের টব বানানো , কাঁচের বোতল দিয়ে ফুলদানী তৈরী ইত্যাদি। ## বর্জ্যের পরিমাণ হ্রাস ## ## গৃহপালিত পশুকে খাওয়ানো ## জৈব বর্জ্যের অবশিষ্টাংশ গৃহপালিত পশুকে খাওয়ালে গৃহস্থালির বর্জ্যের পরিমাণ অনেকটা হ্রাস পায়। তবে খেয়াল রাখতে হবে, কোন ভাবেই যেন খাবারের সাথে প্লাস্টিক বা পলিথিন তাদের পেটে যায়। ## কম্পোস্ট সার তৈরী ##

শিক্ষার্থীরা জৈব বর্জ্যগুলিকে বিদ্যালয় বা বাড়ির পাশে গর্ত খুঁড়ে পুঁতে দিলে দুই থেকে তিন সপ্তাহের মধ্যে সেগুলি কম্পোস্ট সারে পরিনত হবে। এই সার গাছের পুষ্টি ও বৃদ্ধিতে সহায়ক। ফলে জৈব বর্জ্যের পরিমাণ কম হবে।

Share:

No comments:

Post a Comment

Popular Posts

Recent Posts

Total Pageviews